• Facebook
  • Yahoo
  • Google
  • Live
Narmin Sultana Upama
by on January 11, 2019
258 views

মাঝরাতে আমার ঘরে কড়া নাড়ে ঈশ্বর। আমি ঘুমঘুম চোখে তাকাই। বিরক্ত হই না, অতিরিক্ত খাতিরও করি না। চা খাবার প্রস্তাবও দিই না। আমি বড় স্পষ্টভাষী।অভিমান আর বিরক্তিও অপ্রকাশিত থাকে না। তাকে প্রশ্ন করি- “দেবালয়ে থেকে তুমি পৃথিবীর কান্না শুনতে পাও?” এত ভুল জীবনে, ঈশ্বরে অভিমানও কি ভুল?- এ কথা ভাবতে ভাবতে একদিন আবিষ্কার করি সমস্ত অভিযোগ মেনে সে আমার ভীষণ বন্ধু।

আমি তার কাছে গল্প করি.. কতটা অপ্রেমে জীবন কেটে যাচ্ছে। হলের দুষ্ট বিড়ালটার সাথে ভাব জমাতে পারছি না। ডগ ফোবিয়া পুরোপুরি কাটে নি। শরীরটা দুর্বল হয়ে পড়ছে। মা বকেছে।আমার বাবা অভিমানী। কালো টিপে দুঃখ জমাই। প্রাক্তনের বাসার পুকুর পারের কৃষ্ণচূড়াটা কখনোই দেখতে পাব না ভেবে মধ্যরাতে মন কেমনের গল্প করি। “চরণ ধরিতে” এই গান আমি আর গাইব না গো ঈশ্বর। কারণ যে জানে সেই জানুক। এ গল্প তোমায় করব না।  উল্টে পাল্টে রোজ নিজেই নিজের অচেনা হচ্ছি। ছন্দ মানতে আপত্তি। প্রেমে বড় অনীহা। অথচ অতি তুচ্ছ ভালবাসায় কাতর হই! এসব কীসব হচ্ছে আমার! আমার সমস্ত প্রেম আমার “আমিত্বে” ... চাঁদকে ভালবেসে প্রেমিকের সাথে যুদ্ধ ঘোষণা করে যে নারী, আমি তো সে। 

ঈশ্বরকে গান শোনাই। বলি-“তুমি কার আকাশে থাকো? জোছনা কারে মাখো?”  অমাবশ্যার চেয়েও অন্ধকার পূর্ণিমায় থাকা আমিকে ঈশ্বর শেখালো চন্দ্রস্নান।আমাকে জানালো-আমি ভোর; সম্ভাবনার দরজা।অভিমানী আমারও তৎক্ষণাৎ ঈশ্বরে বড় বিশ্বাস জন্মে গেল। চা হাতে নিয়ে ঈশ্বর আমাকে রাজনীতি বোঝায়। ক্যাপিটালিজম বুঝতে বুঝতে আমি বুঝে নিই ঈশ্বর বড় একা;আমার চেয়েও একা। আমার ঈশ্বর আছে; ঈশ্বরের ঈশ্বর নেই। আমি তার শূন্যতা অনুভব করে তাকে ঈশ্বর থেকে প্রেমিক হতে বলি।প্রভুত্বের লোভ সে ছাড়তে পারে না। ঈশ্বর বুঝে নেয় ভেতরে ভেতরে আমি এক ঘর পালানো পাখি;বুঝে নিয়ে আমাকে প্রেম না হবার অভিশাপস্বরূপ আশীর্বাদ বা আশীর্বাদস্বরূপ অভিশাপ দেয়। আমি তাকে আমার চোখের দিকে তাকাবার ওপর নিষেধাজ্ঞা জারি করি।বাধ্যতা ঈশ্বর স্বভাবের বিপরীত। দু’চোখে ভরা সন্ধ্যা নিয়ে যার পথচলা,তার দিকে তাকিয়ে প্রেমিক হবে না কার সাধ্যি?অমন কালো অন্ধকারে তাকিয়ে ঈশ্বর তলিয়ে গেল কৃষ্ণ গহ্বরেরও অতলে!  ভালবাসতে নিষেধ করা ঈশ্বরকে ভালবেসেই তার শোধ নিই! 

মৃত্যুতে বড় অনাগ্রহ আমার।আমি জেনে যায় ঈশ্বরের হৃদপিন্ডে আমি অবিনশ্বর! ❤️

 

Posted in: Art & Literature
Topics: love, god
1 person likes this.