• Facebook
  • Yahoo
  • Google
  • Live
Mehedi Hasan
by on April 9, 2019
139 views

পারিবারিক জীবনে শান্তি প্রতিস্টায় মহানবীর আর্দশ
হযরত মুহাম্মদ (স) বিশ্বশান্তি প্রতিস্টার অগ্রদূত। জীবনের প্রতিক্ষেত্রে কীভাবে শান্তি প্রতিস্টা করতে  হয় তিনি তার সুমহান  আদর্শ দ্বারা দেখিয়ে গেছেন। পারিবারিক জীবণ ও তার ব্যতিক্রম নয়।রাসুল (স) এর একাধিক স্ত্রী থাকা সত্তেও তার পারিবারিক জীবণ ছিল সুখ শান্তিতে পরিপূর্ণ।  পৃথিবীতে  কিয়ামত অবধি প্রতিটি মুমিনের জীবণকে সুখের অনিন্দ্য ছোয়ায় গড়ে তুলতে পারে সেই শিক্ষা নিজ পারিবারিক জীবণ দ্বারা দিয়ে গেছেন।আজ একবিংশ শতাব্দিতে এসে সংখ্যাগরিষ্ঠ মুসলিম এর দেশ বাংলাদেশ এর অধিকাংশ পারিবারিক জীবন সুখময় নয়। বেশীরভাগ মুসলিমগনই নবীজীর শিক্ষা থেকে অনেক দূরে।আল্লাহ বলেন-নারীদের
জন্য ঠিক তেমনি ন্যায়সঙ্গত অধিকার আছে যেমন পুরুষদের অধিকার আছে নারীদের উপর। (সুরা বাকারা-২২৮)
আমাদের অধিকাংশ পারিবারিক অশান্তি সৃষ্টির প্রধান কারন স্বামী স্ত্রীর পারস্পরিক অধিকার সমূহ যথাযথভাবে আদায় না করা। অনেক স্ত্রীগনই স্বামীদের যথাযথ সম্মান করেন না। স্বামীদের ছোটখাটো ভুল ত্রুটির জন্য তাদের সাথে খারাপ আচরণ করতেও দ্বিধা করেন না।অথচ আল্লাহ রাসুল বলেছেন-যেই নারী পাচ ওয়াক্ত সালাত যথাযথ আদায় করেন, রমজানের রোজা পালন করেন, স্বামীর আনুগত্য করেন,লজ্জাস্থানের হিফাযত করেন তাকে বলা হবে জান্নাতের যেই দরজা ইচ্ছে জান্নাতে প্রবেশ কর। (আহমাদ)
অন্যদিকে অনেক পুরুষ তার স্ত্রীদের যথাযথ সম্মান দেন না।
 অবজ্ঞা অবহেলা করেন।  ছোটখাটো ভুলত্রুটির  জন্য অনেক কস্ট দেন তাদের। নবী করীম (স) বলেছেন তোমাদের মধ্যে সেই উত্তম যে তার স্ত্রীর নিকট উত্তম।(তিরমীযি)
বমর্তমান ভোগবাদী দুনিয়া আমাদের ধন সম্পদের অভাব না থাকলেও আমার পরিতৃপ্ত নই। যত পাই আমাদের আরো চাই। অথচ আমাদের নবীজী দুনিয়ার সর্বশ্রেষ্ঠ মানব হয়েও অত্যন্ত সহজ সরল দিনাতিপাত করতেন।দিনের পর দিন অনাহারে থাকতেন। ক্ষুধার যন্ত্রনায় পেটে পাথর বাধতেন। নবীজী এক হাদিসে বলেছেন-ঐই ব্যক্তি সফলকাম হল যে ইসলাম গ্রহণ করল,পরিমিত আহার পেল, আল্লাহ যা দিয়েছন তাতে সন্তুষ্ট থাকল(মুসলিম শরীফ)
প্রিয় মুসলিম ভাইবোনরা আমার যারা প্রতিনিয়ত নিজেকে রাসুল উম্মত দাবি করে যাচ্ছি। তারা নিজেদের প্রশ্ন করি রাসুল এই আর্দশ গুলোর কতটুকু আমাদের জীবণে  বিদ্যমান????
নবীজীর এই সুন্দর অনাবিল শিক্ষাগুলো নিজেদের জীবনে বাস্তবায়ন করে খুব সহজের একটি সুখকর জীবন গড়তে পারি।

Posted in: Family & Home
Be the first person to like this.