• Facebook
  • Yahoo
  • Google
  • Live
Mehedi Hasan
by on April 10, 2019
151 views

শিক্ষাই জাতির মেরুদণ্ড।  নারীরাই হচ্ছেন একটি জাতির অর্ধেক অংশ। আর নারীদের বাদ দিয়ে কোন জাতির উন্নতির কল্পনা করাই অসম্ভব। একজন  
নারী মানেই হচ্ছেন একজন আদর্শ মা,আদর্শ স্ত্রী। 

তাইতো নোপোলিয়ান বলেছিলেন- আমাকে একটি আদর্শ মা দাও,
আমি তোমাকে একটি আদর্শ জাতি দেব।
এজন্য নারীকে অবশ্যই শিক্ষা গ্রহণ করতেই হবে।অতীতে যেখানে ছাত্রী লাঞ্ছিত হওয়ার প্রতিবাদ করতে গিয়ে শিক্ষক নিজেই লাঞ্ছিত হওয়া ঘটনা ঘটতো। এখন শিক্ষক কতৃক ছাত্রী নির্যাতন এর বহু  ঘটনা ঘটছে।
কবি গোলাম মোস্তফা ‘ইসলাম ও কমিউনিজম’ রচনায় সাবেক সোভিয়েত ইউনিয়নের কথা লিখেছেন যে, সোভিয়েত ইউনিয়নের পূর্বে ছেলেমেয়েদের একসঙ্গে শিক্ষা দেয়া হতো। কিন্তু এই ব্যবস্থার কুফল বুঝতে পেরে ১৯৪৩ সালে আইন করে সহ-শিক্ষা তুলে দেয়া হয়। ছেলেমেয়েদের শিক্ষা যে স্বতন্ত্র হওয়া উচিত সোভিয়েত গভর্নমেন্ট তা মেনে নিয়েছে। তিনি বলেন, এ কথা দৃঢ়তার সঙ্গে বলা যায়, ইসলামের নিকট কমিউনিজমের আত্মসমর্পণ করতে হয়েছে। (দৈনিক ইত্তেফাক, ২৬ ডিসেম্বর ১৯৯৭)
যেখানে দেশের বহু শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্রী নির্যাতন এর খবর আমাদের কানে ভেসে আসছে।তখন আমাদের দেশের হাফেজী মাদ্রাসা, কওমি মাদ্রাসার ব্যপারটা অন্যরকম।
সেখান থেকে নারী নির্যাতন এর খবর চোখে পড়ে না বললেই চলে।কারন
দেশে কওমি, হাফেজী মাদ্রাসাগুলোতে
ছেলেমেয়েদের আলাদা পরিবেশে ছেলেদের জন্য পুরুষ,মেয়েদের নারী শিক্ষক দ্বারা পাঠদানের ব্যবস্থা করা হয়।তাই নারীদের নিরাপত্তা নিশ্চিত এর লক্ষে নারী-পুরুষ উভয়েরই আলাদা শিক্ষাব্যবস্থা নিশ্চত করতে হবে

Posted in: Education
Be the first person to like this.