Categories

  • Facebook
  • Yahoo
  • Google
  • Live

Posted: 2020-02-08 20:00:29

চট্টগ্রামে জ্ঞান ও মননের আকাক্সক্ষা পূরণে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে অমর একুশে বইমেলা-২০২০। ঢাকা ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশকদের অংশগ্রহণে ১০ ফেব্রুয়ারি (সোমবার) থেকে নগরীর এমএ আজিজ স্টেডিয়াম জিমনেশিয়াম চত্বরে এই মেলা শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মুজিববর্ষ উপলক্ষে এই মেলা বঙ্গবন্ধুকে নিবেদন করা হয়েছে।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ,  চট্টগ্রামের নাগরিক সমাজ, মুক্তিযোদ্ধা, লেখক, সংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের নেতারা মেলা আয়োজনে সহযোগিতা করেছেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি ওই দিন বিকাল ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২০ দিনব্যাপী এই বই মেলার উদ্বোধন করবেন। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। 

ইতোমধ্যে মেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। একুশের বইমেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা ও ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মেলা উপলক্ষে শনিবার বিকালে নগরীর সিজেকেএসের সামনে বইমেলা প্রাঙ্গণ ব্যবস্থাপনা কার্যালয় চত্বরে সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম সিটি করপোরেশন। এতে সিটি মেয়র মেলার সার্বিক প্রস্তুতি তুলে ধরেন।

মেয়র বলেন,  এ মেলায় সঙ্গীতানুষ্ঠান, রবীন্দ্র ও নজরুল উৎসব, বসন্তবরণ উৎসব, কবিতা ও ছড়া উৎসব, তারুণ্যের উৎসব, আবৃত্তি উৎসব, বিতর্ক উৎসব, শিশু উৎসব, আন্তজার্তিক লেখক সম্মেলন ও পাঠক সমাবেশের আয়োজন থাকবে। এছাড়াও থাকবে পেশাজীবী ও সাংবাদিক সমাবেশ, সাহিত্য আড্ডা, সাহিত্য-ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ ও চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতা।

বইমেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের জনপ্রিয় শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এছাড়াও এতে চট্টগ্রামের আঞ্চলিক গান, লোক ও মরমী সংগীত, নাটক মঞ্চায়ন, জাদু প্রদর্শন ও নানা ধরনের অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/কেএম/এলএ)

  • 0 Comment(s)
Be the first person to like this.