Categories

  • Facebook
  • Yahoo
  • Google
  • Live

Posted: 2018-12-19 12:47:59

ভারতে বিজেপির মুখ্যমন্ত্রী বিরেন সিংকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পুতুল বলে মন্তব্য করায় সাংবাদিক কিশোরচন্দ্র ওয়াংখেমের এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির মনিপুর রাজ্যের একটি আদালত। এই রায়ের প্রতিবাদে দিল্লিতে আন্দোলনে নেমেছেন অনেক মানুষ।

বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করে।

মণিপুর রাজ্যের সাংবাদিক কিশোরচন্দ্র ফেসবুকে নরেন্দ্র মোদি ও বিজেপি সরকারের সমালোচনা করে ভিডিও পোস্ট করেছিলেন। এজন্য জাতীয় নিরাপত্তা আইনের আওতায় ২৭ নভেম্বর তাকে গ্রেপ্তার করে দেশটির রাজ্য পুলিশ। এরপর গত শনিবার আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেন।

মণিপুরের একটি প্রথম সারির নিউজ চ্যানেলের সাংবাদিক ছিলেন তিনি। ফেসবুকে ভিডিও পোস্ট করার আগেই চাকরি ছাড়েন এই সাংবাদিক। সরকারের প্রতি নিউজ চ্যানেলটির পক্ষপাতিত্ব মূলক অবস্থান মেনে নিতে না পারার কারণেই পদত্যাগ করেছিলেন তিনি।

দণ্ড প্রাপ্ত সাংবাদিক কিশোরচন্দ্রের আইনজীবী ভিক্টোর সাংবাদিকদের জানান , এই সাজা সরকারের ক্ষমতার অপব্যবহার ছাড়া আর কিছুই না। তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।

এদিকে কিশোরচন্দ্রের মুক্তির দাবিতে আন্দোলনে নেমেছেন অল মণিপুর ওয়ার্কিং জার্নালিস্ট ইউনিয়ন এবং ইম্ফলের সমাজকর্মীরা। তারা দাবি করেন, সরকার জাতীয় নিরাপত্তা আইনকে অপব্যবহার করেই চলেছে। 

ভারতে স্বাধীনভাবে মতপ্রকাশের ফলে রাজনৈতিক চাপের মুখে পড়েন দেশেটির বহু সাংবাদিক ও সমাজকর্মী। তাদের অনেকে এখনো জেলে বন্দি এবং বিচারপ্রক্রিয়াও এগোয় না। যার মাত্রা সাম্প্রতিক সময়ে অনেক বৃদ্ধি পেয়েছে। বিশ্ব সংবাদপত্রের স্বাধীনতা সূচকে ভারতের অবস্থান ১৩৮তম।

 

  • 0 Comment(s)
Be the first person to like this.