Categories

  • Facebook
  • Yahoo
  • Google
  • Live

Posted: 2019-04-15 21:29:09

পাকিস্তান মিডিয়া শাখা গত ২৩শে মার্চ একটি দেশাত্ববোধক গান প্রকাশ করে। সেই গানের সুর চুরি করে দেশাত্ববোধক সংগীত বানানোর অভিযোগ উঠেছে ভারতের তেলেঙ্গানা রাজ্যের বিজেপি বিধায়ক টাইগার রাজা সিং এর বিরুদ্ধে।

রাজা সিং প্রতি বছরই ভারতীয় সেনাবাহিনীর উদ্দেশ্যে একটি করে গান রেকর্ড করেন। এবছরও তার ব্যতিক্রম নয়। রামনবমী উপলক্ষে ইতিমধ্যেই একটি গান গেয়ে জওয়ানদের উৎসর্গ করেছেন তিনি। ফলাও করে তা প্রকাশও করেছেন নিজের টুইটার হ্যান্ডেলে। কিন্তু এরপরই বাঁধে বিপত্তি। পাকিস্তান সেনাবাহিনী দাবি করেছে গানটি তাদের একটি দেশাত্মবোধক গানের হুবহু নকল। যেটা নাকি তারা তাদের সেনাবাহিনীকে উদ্বুদ্ধ করার উদ্দেশ্যে প্রথম রেকর্ড করেছিল।

দুইটি গান শুনলে বোঝা যায়, রাজা সিং এর সেই গানের কথা ও সুর পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) ঐ গানের সঙ্গে হুবহু মিলে যায়। আইএসপিআর গানটি প্রচার করেছিল পাকিস্তান দিবসে। গানটি গেয়েছেন সাহির আলী বাগ্গা। আর বিজেপি বিধায়ক রাজা সিং ঐ গানটিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ পাল্টে ‘হিন্দুস্তান জিন্দাবাদ’ করে দিয়েছেন শুধু।

পাকিস্তানি সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর নিজের টুইটার হ্যান্ডেলে গানটি পোস্ট করে ক্ষোভ প্রকাশ করেন। লেখেন, “আমি খুবই আনন্দিত যে আমাদের গানটি তিনি নকল করেছেন। কিন্তু নকল যেহেতু করেছেনই গানটির কথাগুলিও নকল করে বলেন। পাকিস্তান জিন্দাবাদ।” তবে এই দাবি খারিজ করে দিয়েছেন টাইগার রাজা সিং। তিনি বলেছেন, ‘পাকিস্তানের মতো দেশে গায়ক আছে, গান তৈরি হয়, এটা শুনে তাও ভাল লাগল।’ এই সুযোগ অবশ্য লুফে নিয়েছে বিজেপি  বিরোধীরা। তারা এখন কাঠগড়ায় তুলছেন তেলেঙ্গানার এই বিজেপি বিধায়ককে। তাদের দাবি, পাকিস্তানি গান চুরি করে দেশের মান-সম্মান ধুলোয় মিশিয়ে দিয়েছেন রাজা সিং।

ঢাকাটাইমস/এমআই

  • 0 Comment(s)
Be the first person to like this.